খুলনায় ইজিবাইকের লাইসেন্স ফরম বিতরণ শুরু

0
65

স্টাফ রিপোর্টার:
ইজিবাইক চলাচলের অনুমতিপত্র ফরম বিতরণ শুরু করেছে খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি)। গতকাল সকাল সাড়ে ৯টায় নগরভবনে মেয়র তালুকদার আব্দুল খালেক ইজিবাইক চালকদের মাঝে ফরম বিতরণের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন। প্রথম দিনেই ২৭৪টি ফরম বিক্রি করা হয়। জিআইজেড রুমে এ ফরম বিতরণ কার্যক্রম চলে। ইজিবাইক চালকরা লাইন দিয়ে সুশৃঙ্খলভাবে দাঁড়িয়ে থেকে এ ফরম সংগ্রহ করে। ফরমের দাম রাখা হয় ৫শ টাকা। ইজিবাইক চলাচল নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা রক্ষার লক্ষ্যে নগরভবনে ইজিবাইক চালকের হাতে ফরম তুলে দেওয়ার মধ্য দিয়ে নগরীতে ইজিবাইক চলাচলের অনুমতি প্রদানসংক্রান্ত আবেদন ফরম বিতরণ কার্যক্রমের মাধ্যমে ইজিবাইক শৃঙ্খলার মধ্যে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। শুধু চালকদের মাঝেই এ ফরম বিতরণ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়। কারণ গতকাল অনেক মহিলা লাইনে দাঁড়িয়ে থাকে লাইসেন্স ফরম নেওয়ার জন্য। কিন্তু তাদের ফরম দেওয়া হয়নি।
এদিকে নগরীতে ইজিবাইক চলাচলের লাইসেন্স ফরম বিতরণ উদ্বোধনকালে উপস্থিত ছিলেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা, কেসিসির সিনিয়র লাইসেন্স অফিসার এস কে এম তাছাদুজ্জামানসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। তিনি বলেন, কেসিসি নগরীতে ইজিবাইক চলাচলের অনুমতি আবেদন ফরম গতকাল থেকে প্রকৃত চালকদের মাঝে বিতরণ শুরু করেছে। অফিস চলাকালীন সময় নগরভবন থেকে এ ফরম সংগ্রহ করতে হবে। মেয়র তালুকদার আব্দুল খালেকের তত্ত্বাবধানে এ ফরম ছাড়া হচ্ছে। আগামী ৪ ফেব্রুয়ারি পর্যন্ত এ ফরম বিতরণ কার্যক্রম চলবে। ইজিবাইক মালিক-চালকদের বিষয়টি অবগত করতে এ ব্যাপারে গতকাল থেকে নগরীতে কেসিসির পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে। ১০ হাজার ফরম বিক্রির টার্গেট নেওয়া হয়েছে। ফরম বিক্রি শেষে তা যাচাই বাছাই করে মেয়র কর্তৃক প্রকৃত মালিক-চালকদের মাঝে ইজিবাইক চলাচলের অনুমতিপত্র দেওয়া হবে। ওই পত্র দেখিয়ে নগরীতে বিনা বাধায় ইজিবাইক চলাচল করা যাবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, লাইসেন্স ফরম জমা দেওয়ার সময় ইজিবাইক সনাক্তকরণের জন্য চালকদের বলা হবে। সে মতে, ইজিবাইক লাল রঙ করার জন্য মালিক-চালকদের বলা হবে। একই সাথে রুট নির্ধারণ করা হবে। তবে কবে নাগাদ এসব বিষয় সমাধান করা হবে তার দিনক্ষণ এখনও ঠিক করা হয়নি বলে এ সূত্রটি জানায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here