ঢাকা উত্তরে উপনির্বাচন ২৮ ফেব্রুয়ারি

0
64

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৮ ফেব্রুয়ারি। এই নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ জানুয়ারি, মনোনয়নপত্র বাছাই হবে ২ ফেব্রুয়ারি এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৯ ফেব্রুয়ারি। এ ছাড়া দেশের উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী মার্চ মাসে। 

মঙ্গলবার রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে এক বৈঠক শেষে নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ কথা জানান।

Eprothom Alo

ইসি জানায়, একই দিনে ঢাকা উত্তর সিটির ১৮টি ওয়ার্ড এবং দক্ষিণ সিটির ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর পদে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। সংরক্ষিত নারী আসনে তফসিল ঘোষণা করা হবে ৩ ফেব্রুয়ারি, তবে তফসিল ঘোষণার কথা ছিল ১৭ ফেব্রুয়ারি।

সাবেক মেয়র আনিসুল হকের মৃত্যুর পর হাইকোর্টের আদেশে ঢাকা উত্তরের সিটি নির্বাচন স্থগিত করা হয়েছিল। এ বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, হাইকোর্টের আদেশ পর্যালোচনা করা হয়েছে। এ–সংক্রান্ত রিট আবেদনগুলো আদালত খারিজ করে দিয়েছেন। যে কারণে এখন আর নির্বাচন করতে সমস্যা নেই।

বিএনপি নির্বাচনে আসার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, মে মাস নাগাদ সব উপজেলার মেয়াদ শেষ হয়ে যাবে। সুতরাং আইনি বাধ্যবাধকতার কারণে নির্বাচন করতে হবে। নির্বাচনে কে এল, কে না এল সেটা বিবেচ্য বিষয় নয়।

সৈয়দ আশরাফের আসনে উপনির্বাচন ২৮ ফেব্রুয়ারি
কিশোরগঞ্জ-১ আসনের উপনির্বাচন হবে ২৮ ফেব্রুয়ারি। এখানে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩১ জানুয়ারি, মনোনয়নপত্র বাছাই ৩ ফেব্রুয়ারি এবং প্রত্যাহারের শেষ তারিখ ১০ ফেব্রুয়ারি। এদিকে পঞ্চম উপজেলা নির্বাচনের তফসিলের বিষয়ে সিদ্ধান্ত হবে আগামী ৩ ফেব্রুয়ারি। মোট পাঁচ ধাপে উপজেলা নির্বাচন হবে। প্রথম ধাপে ভোট হবে ৮ অথবা ৯ মার্চ।

আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ১৯৯৬ সাল থেকে কিশোরগঞ্জ-১ (কিশোরগঞ্জ সদর ও হোসেনপুর উপজেলা) আসনে টানা পাঁচবার নৌকা প্রতীকে বিজয়ী হন। গত বছরের জুলাই মাসে ফুসফুসে ক্যানসারের কারণে তাঁকে থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তিনি বিজয়ী হন। কিন্তু সাংসদ হিসেবে শপথের আগেই ৩ জানুয়ারি রাত ১০টার দিকে মারা যান সৈয়দ আশরাফুল ইসলাম। তাঁর মৃত্যুতে কিশোরগঞ্জ-১ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here